লোকাল এসইও কি? বর্তমানে লোকাল এসইও কেন গুরুত্বপূর্ণ এবং কিভাবে লোকাল এসইও শিখবেন?

What Is Local SEO

লোকাল এসইও এর মাধ্যমে কোন একটি নির্দিষ্ট এলাকার অডিয়ান্সদের টার্গেট করে একটি ওয়েবসাইটের প্রোডাক্ট এর প্রোমোট করা হয়। একটি ওয়েবসাইট এ কিভাবে লোকাল এসইও (Local SEO) করতে হয়, সেই সম্মন্ধে সঠিক গাইডলাইন পেতে বিস্তারিত দেখুন অথবা আপনি bongiyo.com এর লোকাল এসইও কোর্সটিও করে নিতে পারেন। তাহলে চলুন লোকাল এসইও (Local SEO) সম্পর্কে বিস্তারিত জেনে নেই -

লোকাল এসইও কি?

লোকাল এসইও হচ্ছে একটি লোকাল বিজনেস অপটিমাইজ করার এক ধরনের প্রক্রিয়া, যেটা দ্বারা কোন নির্দিষ্ট এলাকার অডিয়েন্স বা কাস্টমারকে টার্গেট করে একটি ওয়েবসাইটের প্রোডাক্ট এর প্রোমোট করা হয়। যার ফলে গুগল সার্চ রেজাল্টের সবার উপরে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের তথ্য শো হবে। লোকাল এসইও হচ্ছে অন পেজ এসই এবং অফ পেজ এসইও এর মত এক ধরনের এসইও টেকনিক।

লোকাল এসইও এর সুবিধা কি?

আপনার ব্যবসা ফ্রিতে প্রমোট করে সহজে ব্যবসায় সফলতা আনার জন্য আপনাকে অবশ্যই লোকাল এসইও করতে হবে। চলুন জেনে নেওয়া যাক, লোকাল এসইও এর সুবিধাগুলো সম্পর্কেঃ

  1. লোকাল এসইও এর মাধ্যমে কম খরচে অনলাইনে বিজ্ঞাপনের প্রচার করতে পারবেন এবং এটা খুব সাশ্রয়ী।
  2. লোকাল এসইও করলে স্থানীয় গ্রাহক বৃদ্ধির সম্ভাবনা বেড়ে যায় এবং সরাসরি গ্রাহকদের সার্ভিস দেয়া যায়।
  3. লোকাল এসইও এর মাধ্যমে আপনি আপনার কাংখিত এরিয়ার গ্রাহকদের কাছে খুব সহজে পণ্যের প্রচার করতে পারবেন।
  4. লোকাল এসইও আপনার ওয়েবসাইটে ট্রাফিকের সংখ্যা বৃদ্ধি করতে সহায়তা করে।
  5. ফেসবুকে কিংবা গুগল এডওয়ার্ডে পেইড ক্যাম্পেইনের চাইতে লোকাল এসইও আরো বেশি পটেনশিয়াল।

লোকাল এসইও এর কাজের পরিধি কেমন?

লোকাল এসইও এর পূর্ণরূপ হল লোকাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। গুগলে যখন কোন লোকাল সার্ভিস, প্রোডাক্ট, প্রতিষ্ঠান ও জায়গার নাম লিখে সার্চ করা হয় তখন যে ইনফরমেশন গুলো পাওয়া যায় সেসব লোকাল এসইও এর কারনেই আসে। তাহলে চলুন জেনে নেওয়া যাক, লোকাল এসইও এর কাজের পরিধি সম্পর্কেঃ

  1. অনলাইন ভিজিবিলিটিঃ লোকাল এসইও-এর মাধ্যমে, আপনার ব্যবসার অনলাইন ভিজিবিলিটি বাড়ে।
  2. ইম্প্রুভমেনট অফ ট্রাফিকঃ  লোকাল এসইও-এর মাধ্যমে  আপনার ওয়েবসাইটে নির্দিষ্ট কাস্টমার এর  ট্রাফিক বৃদ্ধি করা যায়।
  3. লিঙ্ক বিল্ডিং:  লোকাল এসইও ব্যবহার করে  ব্যবসার সম্প্রসারন এবং কাস্টমারদের সাথে ভালো সম্পর্ক তৈরির মাধ্যমে অন্যান্য ব্যবসার সাথে প্রতিযোগিতা বাড়ায়।
  4. স্বল্প খরচঃ বিভিন্ন মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করার চাইতে লোকাল এসইও এর মাধ্যমে প্রচার করলে স্বল্প খরচে আরও বেশি গ্রাহকরা আপনার ওয়েবসাইট এবং পণ্যগুলি দেখতে পাবেন।
  5. রিপিট কাস্টমারঃ লোকাল এসইও-এর মাধ্যমে, একজন গ্রাহককে অস্থায়ী পরিষেবা প্রদান করা যায় এবং দীর্ঘমেয়াদী ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলা যায়।

লোকাল এসইও কারা শিখবেন?

লোকাল এসইও তাদেরই প্রয়োজন যাদের লোকাল বিজনেস আছে। যে কেউ লোকাল এসইও একদম বিগিনার লেভেলের থেকে এডভান্স লেভেলে  অর্থাৎ, সবাই লোকাল এসইও করতে পারবেন খুব সহজেই। লোকাল এসইও প্রধানত সার্ভিস বা ই-কমার্স টাইপের সাইট গুলোতে করা হয়, যেমনঃ হোম সার্ভিস কনট্রাক্টর, হোটেল, ডাক্তার এবং মেডিক্যাল ডিসপেন্সারি ইত্যাদি।   

কিভাবে লোকাল এসইও শিখবেন?

প্রত্যেক শিক্ষাই এক একটি সেলফ এডুকেশন। লোকাল এসইও এর ক্ষেত্রে যারা একেবারে নতুন তারা কি-ওয়ার্ড, অন-পেইজ, অফ-পেইজ, ব্যাকলিঙ্ক, এক্সটার্নাল-ইন্টার্নাল লিংক এই সমস্ত টার্ম গুলো সম্পর্কে ধারণা নিতে পারেন। চলুন জেনে নেওয়া যাক, খুব সহজে লোকাল এসইও কিভাবে শিখবেন:

  1. প্রথমত আপনাকে লোকাল এসইও করার জন্য একটি ডোমেইন নির্বাচন করতে হবে এবং ডোমেইন এক্সটেন্সান এর দিকে একটু নজর দিতে হবে।
  2. সঠিক কীওয়ার্ড রিসার্চ এর মাধ্যমে গুগল লোকাল সার্চে আপনার ওয়েবসাইট এর র‍্যাঙ্ক করাতে হবে।   
  3. গুগল মাই বিজনেস এ রেজিস্ট্রেশন করতে হবে এবং ব্যবসা প্রতিষ্ঠানের যাবতীয় তথ্য প্রদান করে রেজিস্ট্রেশন প্রসেস কমপ্লিট করতে হবে।
  4. লোকাল লিস্টিং এর মাধ্যমে আপনার দোকানের ওয়েবসাইট লিস্ট করাতে হবে।
  5. প্রোডাক্টের রিভিউ এবং আপনার লোকাল এরিয়ার অডিয়্যান্সদের টার্গেট করে কনটেন্ট তৈরি করতে হবে।  
  6. গুগল বিজনেস প্রোফাইল এ কাস্টমারদের কাছ থেকে অনলাইনে রিভিউ নিতে হবে, যা আপনার বিজনেস প্রোফাইল এর র‍্যাংক বৃদ্ধিতে সাহায্য করবে।
  7. গুগল ম্যাপে রেজিস্ট্রেশন করে সেটি ভেরিফাই করতে হবে।

পরিশেষে বলা যায়, বর্তমানে মানুষ লোকাল এসইও এর প্রতি বেশি নির্ভরশীল হয়ে পড়ছে যাদের লোকাল বিজনেস আছে এবং তাদের পণ্যের বা প্রোডাক্টের প্রচারের জন্য লোকাল এসইও কে বেছে নিচ্ছে। আপনি যদি সঠিক গাইডলাইন অনুযায়ী লোকাল এসইও করতে পারেন তাহলে আপনি অবশ্যই এর মাধ্যমে ব্যবসার উন্নতি করতে পারবেন।    


Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Read Our Privacy Policy.
Accept !