HSC 10th Week Logic Assignment Answer 2022

10th week HSC Logic assignment Answer 2022HSC Logic assignment answer 2022 is available on our website. If you are a 2022 HSC examinee and looking for Mathematic assignment answers then you come to the right place. you will find the Mathematic assignment solution PDF. Let’s know in more detail.

HSC Logic Assignment Answer 2022

DSHE has published HSC 2022 Logic assignment questions for students. Students should be solved the HSC Logic Assignment of the HSC 2022 exam. we will help to solve all the Mathematic Assignment questions for HSC students.

HSC 2022 Logic Subject Assignment Question

HSC Logic 10th Week Assignment 2022

HSC Logic Assignment Answer 2022 10th Week

Logic is a Group subject for HSC candidates. HSC Logic assignment and answer will be given below.

এসাইনমেন্ট শিরোনামঃ সহানুমান গঠনে মধ্যপদ একটি অত্যাবশ্যকীয় উপাদান-বিশ্লেষণ করো।

উত্তর সমূহ

সহানুমান

উত্তর :

যে মাধ্যম অবরোহ অনুমানে সিদধান্তটি দুটি পরস্পর সম্বন্ধযুক্ত আর্শয় বাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয়, তাকে সহানুমান বলে ।

উদাহরনঃ

সকল পাখি হয় দিষ্পদ

সকল কাক হয় পাখি

সুতরাং ,সকল কাক হয় দিষ্পদ।

সহানুমানের এই যুক্তিটির দিকে লক্ষ করলে দেখা যায় যে, উল্লিখিত দৃষ্টান্তটিতে সিদ্ধান্তটি আর্শয়বাক্য দুটির যেকোনো একটি থেকে অনুমিত হয়নি ।যুক্তভাবে উভয় যুক্তিবাক্য থেকেই অনুমিত হয়েছে।

সহানুমানের সংজ্ঞা ও উদাহরণ (Definition and Example of Syllogism) : যুক্তিবিদ্যক পরিভাষা সহানুমানের ইংরেজি syllogism শব্দটি উৎপত্তি হয়েছে গ্রিক শব্দ Sullogismos থেকে।

Sullogisnos শব্দের অর্থ হলাে একত্রিত অবস্থায় যৌক্তিক চিন্তা করা (to reason together) বা যৌক্তিক চিন্তা করার জন্য বচনগুলােকে একত্রিত করা (to put statements together into a pattern of reasoning) পরবর্তীকালে syllogism শব্দটি একটি বিশেষ অনুমান প্রক্রিয়ার পরিভাষা হিসেবে গৃহীত হয়। এ প্রকিয়ায় দু”টি আশ্রয় বাক্যের মধ্যকার সম্পর্কের ভিত্তিতে একটি সিদ্ধান্ত অনুমিত হয়।

তাহলে সহানুমান হলাে এমন একটি মাধ্যম অবরােহ অনুমান যেখানে যুক্তভাবে দুটি আশ্রয়বাক্য থেকে একটি সিদ্ধান্ত অনিবার্যভাবে অনুমিত হয়। যুক্তিবিদ জেমসূ ওয়েল্টন (James Welton) তাঁর Manual of Logic বইয়ে বলেন, “যে অববােহ মাধ্যম অনুমানে পরস্পর সম্পর্কযুক্ত দু”টি আশ্রয়ক্যের ভিত্তিতে অনিবার্যভাবে সিদ্ধান্ত নিঃসৃত হয় তাকে সহানুমান ৰলে।”

যুক্তিবিদ এইচ ডব্লিউ বি যােসেফ (H, W,B, Joseph) তার tutroduction to logic বইয়ে বলেন যে, সহানুমান হলাে। এমন যুক্তিপ্রক্রিয়া যেখানে দুটি পদের মধ্যে সম্পর্ক স্থাপিত হয় তৃতীয় কোনাে পদের উদ্দেশ্য ও বিধেয় আকারের অনিবার্য সম্পর্কের ভিত্তিতে। যুক্তিবিদ আই, এম, কপি (L, M, Copi) এবং কার্ল কোহেন (Carl Cohen) সহজ ভাষায় সহানুমানের সংজ্ঞা দিয়েছেন এভাবেঃ সহানুমান হলাে এমন একটি অবরােহ যুক্তিপ্রক্রিয়া যেখানে দুটি আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্ত অনুমান করা হয়। (A syllogism is a deductive argument in which a conclusion is inferred from two premises.)!

পাটিক জে, হার্লি (Patrick J. |urley) আরাে সরলভাবে সহানুমানের সংজ্ঞা দিয়েছেন এভাবে: সহানুমান হলাে দুটি আশ্রয় ও একটি সিন্ধান্ত নিয়ে গঠিত একটি অৰৱােই অনুমান (A syllogist is a deductive argument consisting of tow premises and one conclusion.)

উপযুক্ত আলােচনার আলােকে আমরা সহানুমানের সংজ্ঞায় বলতে পারি যে, মাধ্যম অবরােহ অনুমানে পরস্পরের মধ্যে সম্পর্কযুক্ত দুটি আশ্রয়বাক্য থেকে একটি সিদ্ধান্ত অনিবার্যভাবে নিঃসৃত হয় এবং সিন্ধান্তটি আশ্রয়বাক্য দুটির মধ্যেই নিহিত থাকে তাকে সহানুমান বলে। যেমন: সকল জ্ঞান-প্রেমিক হয় বিচক্ষণ ব্যক্তি সকল শিক্ষক হয় জান-প্রেমিক সকল শিক্ষক হয় বিচক্ষণ ব্যক্তি এ সহানুমানটিতে আশ্রয়বাক্য দুটি হলাে- ‘সকল জ্ঞান-প্রেমিক হয় বিচক্ষণ ব্যক্তি ও সকল শিক্ষক হয় জান-প্রেমিক এবং সিদ্ধান্তটি হলাে সকল শিক্ষক হয় বিচক্ষণ ব্যক্তি’ |

আশায়বাক্য দুটির মধ্যে সাধারণ পদ হলাে ‘আন প্রেমিক। এ পদটির জন্যই আশ্রয়বাক্য দুটির মধ্যে অবিচ্ছেদ্য সম্পর্ক স্থাপিত হয়েছে। এ সম্পর্কের ফলে অনিবার্যভাবে সিদ্ধান্ত নিঃসৃত হয়েছে।

সহানুমানের গঠন

উত্তর :

HSC Logic Assignment Answer 2022 10th Week

HSC Logic Assignment Answer 2022 10th Week

মধ্যপদ এর ভূমিকা

উত্তর :

সহানুমানে মধ্যপদের ভূমিকা : সহানুমানের গঠন ও প্রকৃতি লক্ষ্য করলে দেখা যায় যে সহানুমানে যে দুটি | আশ্রয়ক্য থাকে তারা পরস্পর সম্পর্কযুক্ত। আশ্রয়বাক্যের মধ্যে এ প্রয়ােজনীয় সম্পর্ক স্থাপন করে মধ্য পদ। মধ্যপদ উপস্থিত না থাকলে আশ্রয়বাক্যদ্বয়ের মধ্যে কোনাে সম্পর্ক স্থাপিত হয়না।

মধ্যপদ, প্রধান আশ্রয়বাক্যের প্রধান পলের সাথে, আর অপ্রধান আশ্রয়বাক্যে অপ্রধান পদের সাথে উপস্থিত থাকার ফলে প্রধান ও অপ্রধান। আবাক্যের মধ্যে একটি অবিচ্ছেদ্য সম্পর্ক সৃষ্টি হয়। উভয় আশ্রয়বাক্যের মধ্যে এরূপ একটি অবিচ্ছেদ্য সম্পর্কের কারণেই আশ্রয়বাক্য দুটি থেকে সিদ্ধান্ত নিঃসৃত হওয়া অনিবার্য হয়ে পড়ে। সুতরাং এটা সুস্পষ্ট যে, মধ্যপদ না। থাকলে আশ্রয়বাক্য দুটির মধ্যে কোনাে সম্পর্ক সৃষ্টি হতাে না।

সেক্ষেত্রে আশায়বাক্য দু’টি থেকে সিদ্ধান্ত নিঃসৃত হওয়া সম্ভব হতাে না। তাই দেখা যায়, সহানুমানে মধ্যপদই আশ্রয়বাক্য দুটির মধ্যে সম্পর্ক স্থাপন করে এবং এ সম্পর্কের ভিত্তিতেই সিন্ধান্ত অপরিহার্য ভাবে অনুমিত হয়।

সহানুমানের নিয়মাবলী, মধ্যপদ এর ব্যাপ্যতার নিয়ম

উত্তর :

মধ্যপদ: সহানুমানের সিন্ধান্তে যে পদটি অনুপস্থিত থাকে এবং আশ্রয়বাক্য দুটিতে উপস্থিত থেকে আশ্রয়বাক্য দুটির মধ্যে সম্পর্ক স্থাপন করে তাকে মধ্যপদ বলে। সহানুমানে মধ্যপদ সম্পর্ক স্থাপনকারী হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।


মধ্যপদের প্রতীক হলাে । উদাহরণঃ সকল মানুষ হয় মরণশীল সকল প্রেসিডেন্ট হয় মানুষ সকল প্রেসিডেন্ট হয় মরণশীল। এ সহানুমানটিতে ‘মরণশীল পদটি প্রধান পদ, প্রেসিডেন্ট হলাে অপ্রধান পদ এবং “মানুষ” হলাে মধ্যপদ। সহানুমানে ব্যবহৃত যুক্তিবাক্য তিনটির ভিন্ন ভিন্ন নাম রয়েছে। পদের নাম অনুসারে আশ্রয়বাক্য দুটির নামকরণ করা হয়। আর আশ্রয়বাক্য দুটি থেকে যেটি নিঃসৃত হয় সেটির নাম সিদ্ধান্ত।

তাহলে সহনুমানের বাক্য তিনটির নাম হলােঃ

১. প্রধান আশ্রয়াক

২. অপ্রধান আশ্রিত

৩, সিদ্ধান্ত

প্রধানআশ্রয়বাক্যঃ সহানুমানের যে আশ্রয়বাক্যটিতে প্রধান পদ থাকে তাকে প্রধান আশ্রয়া বলে। প্রধান আশ্রয়বাক্য গঠিত হয় প্রধান পদ ও মধ্যপদ নিয়ে । উপরের সহানুমানটিতে সকল মানুষ হয় মরণশীল হলাে প্রধান আশ্রয় ।

অপ্রধান আশ্ৰয়ৰাক্যঃ সহানুমানের যে আশ্রয়বাক্যে অপ্রধান পদ থাকে তাকে অপ্রধান অশ্রাবাক্য বলে। অপ্রধান আশ্রয়বাক্য গঠিত হয় অপ্রধান পদ ও মধ্যপদ নিয়ে। উল্লিখিত উদাহরণটিতে “সকল প্রেসিডেন্ট হয় মানুষ হলে একটি অপ্রধান আশ্রয়বাক্য।

সিদ্ধান্ত: প্রধান ও অপ্রধান আশ্রয়বাক্যের মধ্যকার অবিচ্ছেদ্য সম্পর্কে ভিত্তিতে অনিবার্যভাবে যে যুক্তিবাক্যটি নিঃসৃত যা যা লা চিত। সিঙ্গটি ঠিত আ ন পদ এ সপশান পদ নিয়ে। পর উদাহরণটি সকল পেমিকা

এ সহানুমানটিতে মরণশীল পদটি প্রধান পদ, প্রেসিডেন্ট হলাে অপ্রধান পদ এবং “মানুষ” হলাে মধ্যপদ। সহানুমানে ব্যবহৃত মুক্তিবাক্য তিনটি ভিন্ন ভিন্ন নাম রয়েছে। পদের নাম অনুসারে আশাবাক্য দুটির নামকরণ করা হয়। আর আবাক্য দুটি থেকে যেটি নিঃসৃত হয় সেটির নাম সিদ্ধান্ত।

তাহলে সহানুমানের বাক্য তিনটির নাম হলােঃ

১, প্রধান আশ্রয়া ।

২. অপ্রধান আশ্রৰাক্য

৩. সিন্ধান্ত

প্রধান আশ্রয়বক্য: সহানুমানের যে আশ্রয়ানাক্যটিতে প্রধান পদ থাকে তাকে প্রধান আশ্রয়ন্স বলে। প্রধান আশ্ৰীৰাক্য গঠিত হয় প্রধান পদ ও মধ্যপদ নিয়ো। উপরের সহানুমানটিতে সকল মানুষ হয় মরণশীল’ হলাে প্রধান আশ্রান্তি।

অপ্রধান আশ্রয়ঃ সহানুমানের যে আশ্রাবায়ে অপ্রধান পদ থাকে তাকে অপ্রধান আৰাক্য বলে। অপ্রধান আশ্রয়বাক্য গঠিত হয় অপ্রধান পদ ও মধ্যপদ নিয়ে। উল্লিখিত উদাহরণটিতে ‘সকল প্রেসিডেন্ট হয় মানুষ হলাে একটি অপ্রধান আশ্রয় ।


সিন্ধান্ত: প্রধান ও অপ্রধান আশ্রয়বাক্যের মধ্যকার অবিচ্ছেদ্য সম্পর্কে ভিত্তিতে অনিবার্যভাবে যে যুক্তিবাক্যটি নিঃসৃত হয় তাকে বলে সিদ্ধান্ত। সিদ্ধান্তটি গঠিত হয় প্রধান পদ ও অপ্রধান পদ নিয়ে। প্রদত্ত উদাহরণটিতে সকল প্রেসিডেন্ট হয় মরণশীল হলাে সিদ্ধান্ত।

HSC Logic Assignment Answer 2022 10th Week

Post Related: HSC 10th week assignment 2022 pdfHSC 2022 assignment 10th week pdfHSC 2022 assignment 10th week question pdf, HSC 10th week assignment 2022HSC assignment 2022 Logic answerHSC 10th week assignment 2022 pdfassignment HSC 10th week 2022HSC 2022 assignment 1st week answer.

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Read Our Privacy Policy.
Accept !