12th Week Bangla HSC Assignment Answer 2022

12th week HSC Bangla assignment Answer 2022HSC Bangla assignment answer 2022 is available on our website. If you are a 2022 HSC examinee and looking for Bangla assignment answers then you come to the right place. you will find the Bangla assignment solution PDF. Let’s know in more detail.

HSC Bangla Assignment Answer 2022

DSHE has published HSC 2022 Bangla assignment questions for students. Students should be solved the HSC Bangla Assignment of the HSC 2022 exam. we will help to solve all the Mathematic Assignment questions for HSC students.

HSC 2022 Bangla Subject Assignment Question

HSC Bangla 12th Week Assignment 2022

HSC Bangla Assignment Answer 2022 12th Week

Bangla is a Group subject for HSC candidates. HSC Bangla assignment and answer will be given below.

১. মজিদের টিকে থাকার সংকট কী ছিল, খুঁজে বের করা।,

২. মজিদের নেওয়া পদক্ষেপগুলাে কেন নীতিবােধের বিরােধী, তা ব্যাখ্যা করা।, 

৩. সমাজজীবন থেকে বাস্তব উদাহরণের ভিত্তিতে ব্যক্তির টিকে থাকার সংকট চিহ্নিত করা।, 

৪. মজিদ ও বাস্তব উদাহরণের ভিত্তিতে টিকে থাকার সংকট ও নীতিবােধের পারস্পরিক সম্পর্ক ব্যাখ্যা করা।,

৫. বানান ও বাক্যগঠনে সতর্ক থাকা।,

উত্তর সমূহ

১. মজিদের টিকে থাকার সংকট কী ছিল, খুঁজে বের করা।,

উত্তর:

মজিদের টিকে থাকার সংকট: সৈয়দ ওয়ালীউল্লাহর "লালসালু উপন্যাসের মূল চরিত্র মজিদ নিজেকে টিকে রাখার জন্য নানা রকমের পন্থা অবলম্বন করেন। যদিও তার ছিল টিকে থাকা নানাবিধ সংকট। নিচে লেখা হলাে:

১. আত্মবিশ্বাস অভাব: মজিদ মনে সর্বদায় আত্মবিশ্বাসের এক ঘাটতি দেখা দিত যে সে একদিন হয়তাে ধরা পড়ে যাবে তাই তাে সেই গ্রামের স্কুল প্রতিষ্ঠাতা বাধা প্রয়ােগ করে।

২. সবার মন জয় না করতে পারা: মজিদ অনেক গ্রামবাসীর মন জয় করতে পারলেও কিছু কিছু লােকের মন জয় করতে পারেনি, যা তাকে টিকে থাকার সংকট নিমজ্জত করে।

৩. মজিদের একাকীত্ব: মজিদ সর্বদা নিজেকে একা মনে করত কেননা যাদের সাথে তার সম্পর্ক ছিল তারা সবাই বাহিরের অন্তরে বা আবেগের নয়। আর সেই আবেগ প্রকাশ করতেও পারে না। কারণ প্রকাশ করলেই তা তিল তিল করে করে মিথ্যার সম্রাজ্য ধ্বংস হয়ে যাবে।

৪. প্রতারণার আশ্রয়গ্রহণ: মজিদ নিজেকে ঠিক রাখতে যে মিথ্যা আশ্রয় নিয়েছিল তারা কখনােই স্থায়ী হতে পারে না। এটা। যেকোন সময় ভেঙে পড়তে পারে। তাই প্রতারণার আশ্রয় মজিদের টিকে থাকার অন্যতম সংকট।

২. মজিদের নেওয়া পদক্ষেপগুলাে কেন নীতিবােধের বিরােধী, তা ব্যাখ্যা করা।, 

উত্তর:

মজিদের নেওয়া পদক্ষেপ মজিদনিজেকে টিকিয়ে রাখার জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করে যেমন:

১. মাজার কে কেন্দ্র করে বিশ্বাস স্থাপনের চেষ্টা: বাংলাদেশের সব মানুষেই ধর্মের প্রতি দুর্বল। ফলে সে দুর্বলতাকে কাজে লাগিয়ে গ্রামবাসীর মন জয় করা যায় মজিদ তা চেষ্টা করেন। আর এ জন্য সে মুক্তব চালু পরিকল্পনা করেন। মাজারটা একটি ধর্মীয় স্থান যা মানুষের আবেগের সাথে জড়িত তা কখনাে ব্যবসার হাতিয়ার হতে পারেনা।

২. স্কুল প্রতিষ্ঠা করতে না দেয়া: গ্রামের স্কুল প্রতিষ্ঠা হলে সবাই একদিন শিক্ষিত হবে, ফলে তার কুকর্ম ফাঁস হয়ে যাবে। তাই সে পরিকল্পনা করেই গ্রামের স্কুল প্রতিষ্ঠা করতে দেয়নি। আরেকটা অবশ্যই নীতি বিরােধী কাজ কেননা এতে সমাজ ও দেশের অগ্রগতি থমকে দাঁড়ায় যা কখনাে কাম্য নয়।

৩. একাধিক বিয়ে করা: প্রথম স্ত্রী সন্তান দিতে অক্ষম হওয়ায় সে দ্বিতীয় বিয়ে করে যেন সেই নিজের সন্তান জন্মের মাধ্যমে। নিজের টিকে থাকা স্থায়ী হয়। অসৎ উদ্দেশ্যে একাধিক বিয়ে বা সন্তান কাম্য কোনাে ভাবেই ঠিক না।

৪. প্রভাব-প্রতিপত্তি স্থাপন: মজিদ যেন যেকোন সমস্যা সহজেই সামাল দিতে পারে সেজন্য খালেক ব্যাপারীর সান্নিধ্য এবং হাতের মুঠোয় নিয়ে আসেন। ফলে গ্রামে তার প্রভাব প্রতিপত্তি স্থাপিত হয় । নিজের প্রভাব বৃদ্ধির জন্য অসৎ লােকের সঙ্গ দেওয়া ঠিক কাজ নয়। এতে পাপের পালা আরও ভারি হয়।

৩. সমাজজীবন থেকে বাস্তব উদাহরণের ভিত্তিতে ব্যক্তির টিকে থাকার সংকট চিহ্নিত করা।, 

উত্তর:

সমাজ জীবনে ব্যক্তি টিকে থাকার সংকট: একজন ব্যক্তিকে বিভিন্ন কারণে সমাজ জীবনে টিকে থাকতে নানান রকমের সংকট অতিক্রম করতে হয়। নিচে সেসব সংকটের কারণ সহ ব্যাখ্যা করা হলাে:

১. সামাজিক নিরাপত্তার সংকট: সমাজে সর্বদা জীবন সংকটে চলাচল করতে হয়। কারন সর্বদা এখন চুরি-ছিনতাই হয়রানি ও ডাকাতি রয়েই আছে। ফলে ব্যক্তির সমাজে টিকে থাকতে সামাজিক নিরাপত্তা সংকট পরিলক্ষিত হয়।

২.কর্মসংস্থানের সংকট: বর্তমানে দেশের কর্মসংস্থানের ব্যাপক সংকট। আর এই বেকার জীবন নিয়ে পরিবারের চালানাে। সবার পক্ষে সম্ভবপর হয় না। ফলে সমাজের মর্যাদাসহ সহিত চলাচল সম্ভব হয় না।

৩.মূল্যবােধের সংকট: বর্তমান সবাই এখন নিজ নিজ স্বার্থ নিয়ে ব্যস্ত ,ফলে কেউ কারাে খোঁজ-খবর নেয় না। আর এজন্য অভাবীরা সমাজে মানবেতর জীবন যাপন করেন।

৪. জায়গা জমির সংকট: বাচ্চাদের মেধা বিকাশ কিংবা শারীরিকভাবে সুস্থ রাখতে অবশ্যই পর্যাপ্ত জায়গা - জমির প্রয়ােজন। কিন্তু এর জমির সংকট এখন সর্বোচ্চ এছাড়া ও কৃষি জমি এবং বসবাসের জায়গা সংকট দেখা। দিয়েছে ফলে সমাজে সঠিক ভাবে বসবাস করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

৪. মজিদ ও বাস্তব উদাহরণের ভিত্তিতে টিকে থাকার সংকট ও নীতিবােধের পারস্পরিক সম্পর্ক ব্যাখ্যা করা।,

উত্তর:

টিকে থাকার সংকট ও নীতিবােধের সম্পর্ক ব্যাখ্যা: জীবনের টিকে থাকা এবং নীতিবােধ যেন একে অন্যের পরিপূরক। নিচে সে সম্পর্কে ব্যাখ্যা করা হলাে: বর্তমান সময়ে সবাই ভালাে মন্দ না ভেবে অর্থের পিছনে ছােটাছুটি করে যেন ভালােভাবে সমাজে টিকে থাকতে পারে।

তারা সব সময় চাই নিজেকে অন্যের উপর রাখতে ফলে তারা ভুলে যায় নৈতিকতা ও নীতিবােধ। আর সমাজ ও জাতি পড়ে থাকে অন্ধকার গুহায়। যেমনটা "লালসালু " উপন্যাস মজিদের মধ্যে পরিলক্ষিত হয় কেননা গল্প মজিদ নিজেকে টিকিয়ে রাখার উদ্দেশ্যে প্রতারণার আশ্রয় নেয়।

সহজ-সরল গ্রামবাসীকে ঠকিয়ে প্রতিষ্ঠা করে নিজের অবস্থান। কিন্তু তার এই পদক্ষেপ ছিল একজন মানুষের নীতিবােধের বিপরীত। ফলে সমাজে আলাের পথে দেখতে পায় না। যদিও সে তার নীতিবােধের জাগ্রত করে নিজের সত্য সবার মাঝে প্রকাশের ইচ্ছা পােষণ করেন।

কিন্তু কেউ একবার নীতি দিক হতে দূরে সরে চলে গেলে পরে আর ফেরত আনা সবার পক্ষে সম্ভব হয় না। ফলস্বরূপ আজীবন তাকে নীতিবােধের বিপরীত নিজেকে পরিচালিত করতে হয়। যা সর্বদা সত্য এবং দৃশ্যমান যদিও কিছু মানুষ নিজেকে টিকিয়ে রাখার জন্য কখনাে নীতিবােধ হতে দূরে সরে যায় না। কিন্তু পরিতাপের বিষয় তা বর্তমান চোখে পড়ে না।

HSC Bangla Assignment Answer 2022 12th Week

Post Related: HSC 12th week assignment 2022 pdfHSC 2022 assignment 12th week pdfHSC 2022 assignment 12th week question pdf, HSC 12th week assignment 2022HSC assignment 2022 Bangla answerHSC 12th week assignment 2022 pdfassignment HSC 12th week 2022HSC 2022 assignment 1st week answer.

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Read Our Privacy Policy.
Accept !