HSC Geography Assignment Answer 2021 5th Week

HSC Geography Assignment Answer 2021 5th Week
5th week HSC Geography assignment Answer 2021. HSC Geography assignment answer 2021 is available on our website www.khansworkstation.tech. If you are a 2021 HSC examinee and looking for Geography assignment answers then you come to the right place. you will find Geography assignment solution PDF. Let’s know in more detail.

HSC Geography Assignment Answer 2021

DSHE has published HSC 2021 Geography assignment questions for students. Students should be solved the HSC Geography Assignment of the HSC 2021 exam. we will help to solve all the Geography Assignment questions for HSC students. 

HSC 2021 Geography 1st Paper Question.

HSC Geography Assignment Answer 2021 5th Week

HSC Geography Assignment Answer 2021 5th Week

Geography is a Group subject for HSC candidates. HSC Geography assignment and answer will be given below.

HSC Geography Assignment Answer 2021 5th Week
Photo: banglapedia

ভূ-প্রকৃতি

ভূ-প্রকৃতি (Physiography)  সমগ্র পৃথিবী বা তার কোন অংশের প্রাকৃতিক বস্ত্তসমূহের বর্ণনা; বিশেষ করে, তাদের প্রকৃতি, গাঠনিক উপাদান, সজ্জা বিন্যাস, পরিবর্তন প্রভৃতির বিস্তারিত বিবরণ। Huxley ১৮৬৯ সালে ভূগোল শাস্ত্রে ‘প্রাকৃতিক প্রপঞ্চসমূহের সাধারণ বর্ণনা’ অধ্যয়নের জন্য ‘Physiography’ শব্দটির প্রচলন করেন। পরবর্তীতে শব্দটি পৃথিবীর উপরিভাগের চিত্র তথা বায়ুমন্ডল, জলমন্ডল এবং ভূ-মন্ডলের অঙ্গসমূহের উৎপত্তি প্রক্রিয়ার বর্ণনা বোঝাতে ব্যবহূত হতে থাকে। অর্থাৎ, ভূ-প্রকৃতি শব্দটি পরবর্তীতে প্রাকৃতিক ভূগোল শাস্ত্রের (ভূতত্ত্ব, আবহাওয়া বিজ্ঞান এবং সমুদ্র বিজ্ঞান যার অর্ন্তভুক্ত) সমার্থক হয়ে দাঁড়ায়। আধুনিক কালে ভূ-প্রকৃতি শুধুমাত্র প্রাকৃতিক ভূগোল শাস্ত্রের একটি অংশ তথা, ভূমিরূপের উৎপত্তি ও বর্ণনাতেই সীমিত থাকে। একই ভূতাত্ত্বিক গঠন ও জলবায়ুগত ইতিহাস রয়েছে এবং ফলস্বরূপ একই সমরূপ ভূরূপতাত্ত্বিক ইতিহাস ধারণ করে এমন একটি সমসত্ব অঞ্চলকে ভূ-প্রাকৃতিক অঞ্চল বা একক বলা হয়। স্বাভাবিকভাবেই একটি ভূ-প্রাকৃতিক অঞ্চল তার সংলগ্ন অন্য অঞ্চলগুলো থেকে উল্লেখযোগ্যভাবে পৃথক বৈশিষ্ট্যের অধিকারী হয়।

বাংলাদেশের ভূপ্রকৃতি

Milon | Posted on: May 14, 2018 |Updated: Feb 1, 2020| Category: ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব) পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা |

অবস্থান

এশিয়া মহাদেশের দক্ষিণে বাংলাদেশ অবস্থিত। ২০°৩৪ উত্তর অক্ষরেখা থেকে ২৬°৩৮ উত্তর অক্ষরেখা এবং ৮৮°০১ পূর্ব দ্রাঘিমারেখা থেকে ৯২°৪১ পূর্ব দ্রাঘিমারেখা পর্যন্ত বাংলাদেশের বিস্তৃতি। বাংলাদেশের প্রায় মধ্য দিয়ে কর্কটক্রান্তি রেখা অতিক্রম করেছে। এদেশের মোট আয়তন প্রায় ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার। বাংলাদেশের পশ্চিম, উত্তর ও উত্তর-পূর্বে ভারত, দক্ষিণ-পূর্বে মায়ানমার এবং দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত।

শ্রেণীবিভাগ: ভূমির বন্ধুরতার পার্থক্য ও গঠনের সময়ানুক্রমিক দিক থেকে বাংলাদেশের ভূপ্রকৃতিকে তিনটি প্রধান ভাগে ভাগ করা যায়। যথা-

(১) টারশিয়ারী যুগের পাহাড়সমূহ,

(২) প্লাইস্টোসিনকালের সোপানসমূহ বা চত্বরভূমি

(৩) সাম্প্রতিককালের প্লাবন সমভূমি

প্রত্যেকটি যুগের ব্যাপ্তিকাল

টারিশিয়ারি যুগ শুরু হয়েছিল আজ থেকে ৬৬মিলিয়ন বছর আগে। টারশিয়ারি যুগে গঠিত ভূমিই বাংলাদেশের পুরাতন ভূমি। [৩৮তম বিসিএস প্রিলিমিনারি] শেষ হয়েছে ২.৫৮মিলিয়ন বছর আগে। টারশিয়ারি যুগকে স্তন্যপায়ীদের যুগ বলা হয়। এ সময় ম্যামোথ নামে অতিকায় হস্তির বসবাস ছিল। টারিশিয়ারি যুগের পর শুরু হয় কোয়াটার্নারি যুগ। এটির দুটি ভাগ প্লাইস্টোসিন ও হলোসিন। প্লাইস্টোসিন কালের শুরু ২.৫৮মিলিয়ন বছর পূর্বে শুরু হয়ে শেষ হয় ১১.৭ হাজার বছর আগে। এ সময়কে বলা হয় বরফের যুগ । ১১.৭হাজার পূর্বে শুরু হয় হলোসিন যুগ যা এখন বর্তমান।

(১)টারশিয়ারী যুগের পাহাড়সমূহ: টারশিয়ারী যুগে হিমালয় পর্বত গঠনের সময় এসব পাহাড় সৃষ্টি হয়েছিল বলে এগুলোকে টারশিয়ারী পাহাড় বলে। এ পাহাড়ী অঞ্চলকে দুই ভাগে ভাগ করা যায়। যথা-

(ক) উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের পাহাড়সমূহ

(খ) দক্ষিণ-পূর্বাঞ্চলের পাহাড়সমূহ

উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের পাহাড়সমূহ: ময়মনসিংহ ও নেত্রকোনা জেলার উত্তরাংশ, সিলেট জেলার উত্তর ও উত্তরপূর্বাংশ এবং মৌলভীবাজার ও হবিগঞ্জের দক্ষিণাংশের ছোটবড় বিচ্ছিন্ন পাহাড়গুলো এ অঞ্চলের অন্তর্গত। মৌলভীবাজার ও হবিগঞ্জের দক্ষিণের পাহাড়গুলোর উচ্চতা ২৪৪ মিটারের বেশি নয়। শেরপুর ও ময়মনসিংহের উত্তর সীমানায় কিছু কিছু পাহাড় আছে। উত্তরের পাহাড়গুলোর মধ্যে চিকনাগুল, খাসিয়া ও জয়ন্তিয়া উল্লেখযোগ্য।

দক্ষিণ-পূর্বাঞ্চলের পাহাড়সমূহ: খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবান জেলা এবং চট্টগ্রামের অংশবিশেষ এ অঞ্চলের অন্তর্গত। এ পাহাড়গুলোর গড় উচ্চতা ৬১০ মিটার। বাংলাদেশের শৃঙ্গ কিওক্রাডং (উচ্চতা ১,২৩০ মিটার) এ অঞ্চলের দক্ষিণ-পূর্ব প্রান্তে অবস্থিত। সাম্প্রতিককালে বান্দরবানে আরো একটি শৃঙ্গ আবিষ্কৃত হয়েছে। এর নাম তাজিওডং (বিজয়) এবং উচ্চতা ১,২৩১ মিটার। এটিই বাংলাদেশের সর্বোচ্চ শৃঙ্গ। এই অঞ্চলের অপর দুইটি উচ্চতার পাহাড় চূড়া হচ্ছে মোদকমুয়াল (১,০০০ মিটার) ও পিরামিড (৯১৫ মিটার)। এসব পাহাড় বেলেপাথর, শেল ও কর্দম শিলা দ্বারা গঠিত। এ অঞ্চলে পাহাড়গুলোর মধ্যবর্তী উপত্যকা দিয়ে কর্ণফুলী, সাঙ্গু, মাতামুহুরী, হালদা প্রভৃতি নদী প্রবাহিত হয়েছে।

(২)প্লাইস্টোসিনকালের সোপানসমূহ বা চত্বরভূমি: ২৫,০০০ বছর পূর্বে প্লাইস্টোসিনকালে আন্তঃবরফগলা পানিতে প্লাবনের সৃষ্টি হয়ে এসব চত্বরভূমি গঠিত হয়েছিল বলে অনুমান করা হয়। এ অঞ্চলের মাটির রং লাল ও ধূসর। নিচে এ উচ্চভূমিগুলোর বর্ণনা দেওয়া হল।

বরেন্দ্রভূমি: বরেন্দ্রভূমি রাজশাহী বিভাগের প্রায় ৯,৩২০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে আছে। প্লাবন সমভূমি থেকে এর উচ্চতা ৬ থেকে ১২ মিটার। মধুপুর ও ভাওয়ালের গড়: উত্তরের ব্রহ্মপুত্র নদী থেকে দক্ষিণে বুড়িগঙ্গা নদী পর্যন্ত অর্থাৎ ময়মনসিংহ, টাঙ্গাইল ও গাজীপুর অঞ্চলজুড়ে এর বিস্তৃতি। [৩৮তম বিসিএস প্রিলিমিনারি] এর মোট আয়তন প্রায় ৪,১০৩ বর্গ কিলোমিটার। মাটি কংকর মিশ্রিত ও লাল। গড়ের পূর্ব ও দক্ষিণ অংশের উচ্চতা ৬ মিটার কিন্তু পশ্চিম ও উত্তর দিকের উচ্চতা ৩০ মিটার।

লালমাই পাহাড়: এটি লালমাই থেকে ময়নামতি পর্যন্ত বিস্তৃত। এর আয়তন প্রায় ৩৪ বর্গ কিলোমিটার। এ পাহাড়ের গড় উচ্চতা ২১ মিটার। এর মাটি লালচে এবং নুড়ি, বালি ও কংকর দ্বারা গঠিত।

(৩) সাম্প্রতিককালের প্লাবন সমভূমি

বাংলাদেশের শতকরা প্রায় ৯০ ভাগ ভূমি এ অঞ্চলের আওতায় পড়ে। এ অঞ্চল পদ্মা, ব্রহ্মপুত্র, যমুনা, মেঘনা প্রভৃতি নদী এবং এদের উপনদী ও শাখানদী বাহিত পলি দ্বারা গঠিত। সমুদ্রপৃষ্ঠ থেকে এ সমভূমির গড় উচ্চতা ৯ মিটারের কম। এ অঞ্চলে বিক্ষিপ্তভাবে অসংখ্য বিল ও জলাভূমি ছড়িয়ে আছে। এগুলো এদেশে ভূপ্রকৃতির গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। রাজশাহী ও পাবনার চলন বিল, মাদারিপুরের বিল ও সিলেটের হাওরগুলো বর্ষার পানিতে পরিপূর্ণ হয়ে হ্রদের আকার ধারণ করে। এ সমভূমি অঞ্চলের ভূমি খুব উর্বর।

HSC Geography Assignment Answer 2021 5th Week

Post Related: HSC 5th week assignment 2021 pdfHSC 2021 assignment 5th week pdfHSC 2021 assignment 5th week question pdf, HSC 5th week assignment 2021HSC assignment 2021 Geography answerHSC 5th week assignment 2021 pdfassignment HSC 5th week 2021HSC 2021 assignment 1st week answerHSC Assignment 2021 5th weekHSC Assignment 2021 5th week Humanities AnswerHSC 2021 5th Week Assignment PDF DownloadHSC 2021 5th Week Assignment Question & Answer PDFHSC BM 5th Week Assignment Answer 2021 PDF Downloadhsc assignment 2021 5th week Sciencehsc assignment 2021 5th week humanitieshsc assignment 2021 5th week Commerce.
hsc assignment 2021 5th week pdf download
hsc assignment 2021 5th week question pdf
hsc assignment 2021 5th week arts
hsc assignment 2021 5th week answer
hsc assignment 2021 5th week Islam
hsc assignment 2021 5th week question
hsc assignment 2021 5th week
hsc assignment 2021 5th week question pdf download

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Read Our Privacy Policy.
Accept !