HSC Finance and Banking Assignment Answer 2021 5th Week

HSC Finance and Banking Assignment Answer 2021 5th Week
5th week HSC Finance and Banking assignment Answer 2021. HSC Finance and Banking assignment answer 2021 is available on our website www.khansworkstation.tech. If you are a 2021 HSC examinee and looking for Finance and Banking assignment answers then you come to the right place. you will find Finance and Banking assignment solution PDF. Let’s know in more detail.

HSC Finance and Banking Assignment Answer 2021

DSHE has published HSC 2021 Finance and Banking assignment questions for students. Students should be solved the HSC Finance and Banking Assignment of the HSC 2021 exam. we will help to solve all the Finance and Banking Assignment questions for HSC students. 

HSC 2021 Finance and Banking 1st Paper Question.

HSC Finance and Banking Assignment Answer 2021 5th Week

HSC Finance and Banking Assignment Answer 2021 5th Week

Finance and Banking is a Group subject for HSC candidates. HSC Finance and Banking assignment and answer will be given below.

অর্থের সময় মূল্য ধারণা কী?

মনে করুন, আমি আপনাকে আজ ১০০ টাকা দেব অথবা আগামী একবছর পর ১০০ টাকা দেব। আপনি কোনটি নিবেন।

অবশ্যই আপনি আজ ১০০ টাকা নিতে চাইবেন। কারণ, আপনি আগামী ১ বছর অপেক্ষা করতে চান না। কেনই বা অপেক্ষা করবেন, যদি আজই ১০০ টাকা পেয়ে যান। এখানে, আপনি বর্তমানকে বেশি পছন্দ করছেন যেটা আমরা সবাই করি। কিন্তু আপনাকে যদি আগামী ১ বছর অপেক্ষা করার জন্য কোন বাড়তি মূল্য বা পুরষ্কার দেয়া হয়, তাহলে?

যেমন, আপনাকে যদি আমি আজ ১০০ টাকা দেই অথবা, আগামী ১ বছর পর ১২০ টাকা দেই, আপনি কোনটি গ্রহণ করবেন?

এখানে, আপনি ২য় বিকল্পটি গ্রহণ করতে চাইবেন, অর্থাৎ ১২০ টাকা নিবেন। কারণ, আপনি ১ বছর অপেক্ষা করার জন্য আপনি ২০ টাকা বেশি পাচ্ছেন।

এই অতিরিক্ত ২০ টাকাই হলো অর্থের সময় মূল্য। যেটি সার্বজনীন ভাবে সুদ (Interest) নামে পরিচিত।

Khan & Jain- "Time value of money means that the value of a sum of money received today is more than its value received after some time."

 সুতরাং অর্থের সময় মূল্য ধারণায় অর্থের ২টি মূল্য রয়েছে বিবেচনা করা হয়, ১) বর্তমান মূল্য, ২) ভবিষ্যত মূল্য

অর্থের বর্তমান মূল্য কাকে বলে

বর্তমানে কোন নির্দিষ্ট পরিমাণ অর্থের মূল্যকে বর্তমান মূল্য বলা হয়। যেমন, ধরুন আপনার ব্যাংক হিসাবে ২ লক্ষ টাকা আছে, এ ২ লক্ষ টাকার বর্তমান মূল্য ২,০০,০০০ টাকা।

আবার ধরুন, এই ২ লক্ষ টাকা যদি আপনি ব্যাংকে ৫ বছরের জন্য জমা রাখেন, ৫ বছর পর ব্যাংক 

অর্থের ভবিষ্যত মূল্য কাকে বলে

আবার ধরুন, এই ২ লক্ষ টাকা যদি আপনি ব্যাংকে ৫ বছরের জন্য জমা রাখেন, ৫ বছর পর ব্যাংক 

অর্থের বর্তমান বা সময় পছন্দনীয়তার কারণ

অর্থের সময় মূল্য ধারণায়, আমরা বর্তমানকেই বেশি পছন্দ করি। কেন আমরা বর্তমানকে বেশি পছন্দ করি? তার কিছু কারণ তো রয়েছে। যেমনঃ

ভবিষ্যতের অনিশ্চয়তা
বর্তমানে ভোগের সুযোগ
বিনিয়োগের সুযোগ
ঝুঁকি এড়ানো

মুদ্রাস্ফীতিঃ ভবিষ্যতে অর্থের মূল্য হ্রাস পেতে পারে

অর্থের সময় মূল্যে বিবেচ্য বিষয়

বর্তমান মূল্য (Present Value) - আজকের কোন নির্দিষ্ট পরিমান টাকার মূল্যকে বর্তমান মূল্য বলা হয়। যেমন, আজ আপনি ব্যাংকে ১০,০০০ টাকা জমা রাখলেন। এই ১০,০০০ টাকা বর্তমান মূল্য।

ভবিষ্যত মূল্য (Present Value) - ভবিষ্যতের কোন নির্দিষ্ট পরিমান টাকার মূল্যকে ভবিষ্যত মূল্য বলা হয়। যেমন, আজ আপনি ব্যাংকে যে ১০,০০০ টাকা জমা রাখলেন, তা ১ বছর পর সুদ-আসলে কত হবে? ধরুন ১০,২০০ টাকা। এই ১০,২০০ টাকা ভবিষ্যত মূল্য।

সুদের হার (Interest Rate)- অর্থের সময়মূল্যের উপর প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সুদের হারের প্রভাব রয়েছে। সুদের হার বা বাট্টার হার ছাড়া, অর্থের বর্তমান বা ভবিষ্যত মূল্য নির্ণয় করা যায়না।

সুদের প্রকৃতি (Type of Interest) - যদি সরল সুদ (Simple Interest) ব্যবহার করা হয় তাহলে বর্তমান মূল্য একভাবে পরিবর্তিত হয়। আবার যদি চক্রবৃদ্ধি সুদ (Compound Interest) ব্যবহার করা হয় তাহলে বর্তমান মূল্য অন্য ধারায় পরিবর্তিত হয়।

চক্রবৃদ্ধির সংখ্যা (Number of Compounding/ Multiplication) - বছরে যদি একবার চক্রবৃদ্ধি সুদ ধরা হয়, তাহলে সময় মূল্য একভাবে পরিবর্তিত হয়। আবার যদি একাধিকবার চক্রবৃদ্ধি করা হয়, সময় মূল্য তুলনামূলকভাবে বেশি পরিবর্তিত হয়।

ঝুঁকিমুক্ত প্রতিদানের হার (Risk Free Rate of Return) - প্রতিটি দেশেই, ব্যাংক, সরকারি বন্ড বা সঞ্চয়পত্র, ও ইন্স্যুরেন্সের বিভিন্ন আমানত ও বিনিয়োগের উপর প্রদত্ত সুদের হার কে ঝুঁকিমুক্ত প্রতিদানের হার বলে।যেখানে, সহজেই কেউ বিনিয়োগ করে ঝুঁকিমুক্ত আয় করতে পারে।

অর্থের সময় মূল্য নির্ধারণের সুবিধা

অর্থের সময়মূল্য নির্ধারণের কিছু আর্থিক সুবিধা রয়েছে যা নিচে সংক্ষেপে আলোচনা করা হল।

আয়ের প্রকৃত পরিমান নির্ধারণঃ নির্দিষ্ট প্রকল্প থেকে ভবিষ্যতে নগদ অর্থের যে আন্তপ্রবাহ হবে, তাদের প্রকৃত আয় নির্ধারণ করতে হলে, ভবিষ্যতের আন্তপ্রবাহসমূহের বর্তমান মুল্য নিরুপন করতে হয়।

বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণঃ বিনিয়োগের বিভিন্ন প্রকল্প হতে কোন বিনিয়োগ হতে কম ঝুঁকিতে বেশি আয় সম্ভব তা নির্ধারণ করতে হয়। এজন্য বিভিন্ন বিনিয়োগ প্রকল্পের আয় সমূহকে তুলনামূলক বিশ্লেষন করতে অর্থের সময়মূল্য ব্যবহার হয়।

ঝুঁকি ব্যবস্থাপনাঃ ঝুঁকি পরিমাপের জন্য যে প্রত্যাশিত আয়ের হার বিবেচনা করতে হয় তা নির্ধারণের ক্ষেত্রে সময় মূল্য বিবেচনা করা হয়।

ভবিষ্যত ঋণ পরিশোধঃ বর্তমানের গৃহীত কোন ঋণ ভবিষ্যতে কিস্তিতে পরিশোধ করতে হয়। ঋণের কিস্তির পরিমান ও সময় নির্ধারণের জন্য অর্থের সময় মুল্য ব্যবহার করা হয়।

বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণ

অর্থের সময় মূল্যের ধারণা : ফিন্যান্সের দৃষ্টিতে সময়ের সাথে সাথে অর্থের মূল্য পরিবর্তিত হয় অর্থাৎ এখনকার ১০০ টাকা আর পাঁচ বছর পরের ১০০ টাকা সমান মূল্য বহন করে না, এখনকার ১০০ টাকা অধিকতর মূল্যবান। এটাই অর্থের সময়মূল্য ধারণা। অর্থের সময়মূল্যের মূল কারণ সুদের হার।

মনে করি, আমি আমার বন্ধুর কাছে ১০০ টাকা পাই, এমতাবস্থায় সে বলল ১০০ টাকা এখন না পরিশােধ করে ১ বছর পর পরিশােধ করবে। অর্থের সময়মূল্য বলে যে এখনকার ১০০ টাকা আর এক বছর পরের ১০০ টাকা সমান মূল্য বহন করে না।

ধরা যাক, সুদের হার শতকরা ১০ ভাগ অর্থাৎ আমি যদি সােনালী ব্যাংকে এখন ১০০ টাকা জমা রাখি, তবে আগামী বছর ব্যাংক আমাকে ১১০ টাকা দেবে। সুতরাং এখনকার ১০০ টাকা এবং আগামী বছরের ১১০ টাকা অর্থের সময়মূল্য অনুযায়ী সমান মূল্য বহন করে।

অর্থের ভবিষ্যৎ মূল্য ও চক্রবৃদ্ধিকরণ প্রক্রিয়া :

বর্তমান মূল্য জানা থাকলে ১ নং সূত্র ব্যবহার করে ভবিষ্যৎ মূল্য বের করা যায়।

সূত্র : ১ - ভবিষ্যৎ মূল্য (FV) = বর্তমান মূল্য (১+সুদের হার)

বর্তমান মূল্য জানা থাকলে ১নং সূত্র ব্যবহার করে ভবিষ্যৎ মূল্য বের করা যায়। বাসরিক মেয়াদ সূত্র -১: ভবিষ্যৎ মূল্য (FV) = বর্তমান মূল্য (১+ সুদের হার) এখানে FV হচ্ছে Future Value বর্তমানের ১০০ টাকার ১ বছর পরের ভবিষ্যৎ মূল্য = ১০০ (১+০.১০) = ১০০ x ১.১০ = ১১০ টাকা বর্তমানের ১০০ টাকার ২ বছর পরের ভবিষ্যৎ মূল্য = ১০০ (১+০.১০) = ১০০ X ১.২১ = ১২১ টাকা

ভবিষ্যৎ মূল্য নির্ধারণের জন্য উপরিউক্ত উদাহরণে যে প্রক্রিয়াটি ব্যবহৃত হয়েছে, তাকে বলা হয় চক্রবৃদ্ধিকরণ পদ্ধতি।

এখানে লক্ষণীয় যে এক বছর পরে ১১০ টাকা ভবিষ্যৎ মূল্যের মধ্যে আসল ১০০ টাকা ও সুদ ১০ % হারে ১০ টাকা।

একই ভাবে দ্বিতীয় বছর আরও ১০ টাকা সুদ হলে দ্বিতীয় বছরে ভবিষ্যৎ মূল্য হওয়া উচিত ১২০ টাকা কিন্তু দ্বিতীয় বছরের ভবিষ্যৎ মূল্য হয়েছে ১২১ টাকা এর কারণ দ্বিতীয় বছরের শুরুতে আসল ধরা হয় ১১০ টাকা এবং তাতে করে দ্বিতীয় বছরে ১০ % হারে সুদ হয় ১১ টাকা।

HSC Finance and Banking Assignment Answer 2021 5th Week

Post Related: HSC 5th week assignment 2021 pdfHSC 2021 assignment 5th week pdfHSC 2021 assignment 5th week question pdf, HSC 5th week assignment 2021HSC assignment 2021 Finance and Banking answerHSC 5th week assignment 2021 pdfassignment HSC 5th week 2021HSC 2021 assignment 1st week answerHSC Assignment 2021 5th weekHSC Assignment 2021 5th week Humanities AnswerHSC 2021 5th Week Assignment PDF DownloadHSC 2021 5th Week Assignment Question & Answer PDFHSC BM 5th Week Assignment Answer 2021 PDF Downloadhsc assignment 2021 5th week Sciencehsc assignment 2021 5th week humanitieshsc assignment 2021 5th week Commerce.
hsc assignment 2021 5th week pdf download
hsc assignment 2021 5th week question pdf
hsc assignment 2021 5th week arts
hsc assignment 2021 5th week answer
hsc assignment 2021 5th week Islam
hsc assignment 2021 5th week question
hsc assignment 2021 5th week
hsc assignment 2021 5th week question pdf download

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Read Our Privacy Policy.
Accept !